0

আচ্ছালামুয়ালাইকুম কেমন আছেন সবাই আশাকরি ভাল আছেন ,আমি আল্লাহর রহমতে ভাল আছি ।আমি প্রতিদিন আপনাদের সাথে আমার জানা কিছু বিষয় শেয়ার করি ।ঠিক আজ ও একটা বিষয় শেয়ার করব।বিষয়টা হচ্ছে এন্ড্রোয়েড মবাইলে কিভাবে ডাটা খরচ কমানো যাই ।মানে আমরা যদি ২০MB এর একটা পেকেজ কিনি তাহলে ১০ মিনিট ব্যাবহার করতে পারিনা আমাদের MB শেষ হয়ে যাই ।আমি আজ দেখাব কিভাবে 20 MB দিয়ে ৫ দিন ইন্টারনেট ব্যাবহার করা যাবে ।অর্থাৎ আমাদের এখন যত বেশি MB কাটে তখন আর এত বেশি কাটবেনা ।আর কথা বলবনা সোজা কাজে চলে যায় ।

1.   অটো আপডেট বন্ধ করাঃ-আমাদের মোবাইলে আমরা যে সপ্টওয়ার ব্যাবহার করি,সে সপ্টয়ার গুলা নেট কানেকশন পেলেই google playstore থেকে আপডেট হতে শুরু করে ।আর এই কারনে আমাদের মোবাইল টি অনেক স্লো কাজ করে ।তারপর আপনার ইচ্ছার বিরুধ্যে আপনার MB কাটতে থাকে ।অর্থাৎ আপনার ডাটা পেকেজের ডাটা গুলো কাটতে থাকে ।সপ্টওয়ার ডাউনলোড হতে আপনার MB তো কাটবেই তাইনা।আমরা এখন দেখব কিভাবে এই অটো আপডেট বন্ধ করা যায় ।আর আমাদের MB বাছানো যায় ।




·         প্রথমে আপনার
ডিবাইসে play store অ্যাপ টি ওপেন করুন,এবার আপনার ডিবাইসের মেনু বাটান বা ডিবাইসের 3 Dot মেনুতে ক্লিক করুন ।
·         এবার আপনি যে মেনু পাবেন সেখান থেকে play store সেটিং অপশনে ক্লিক করুন ।এবার সেটিন মেনু থেকে “auto-update apps” সিলেক্ট করুন ।এখানে auto update apps ক্লিক করার পর আপনি নিচের তিনটি অপশন সহ একটি পপ আপ পাবেন

-Do not auto update apps
-auto update apps at any time.data charges my apply and
Auto-updatae apps over wifi only
এই তিনটা অপশন থেকে আপনি প্রথম অপশন টা সিলেক্টা করুন ।
ব্যাস বন্ধ হয়ে গেল আপনার সপ্টওয়ার গুলো অটো আপডেট হওয়া ।

2.   অ্যাপ ডাটা সেটিং :-অনেক সময় আমাদের ডিবাইস গুলোতে এমন কিছু অ্যাপ থাকে যা নিজে নিজেই নিয়মিত আপডেট হয় ।আর এই কারনে আমাদের মেগা কাটতে শুরু করে ।যেমন ধরুন গুগল+ সাধারন্ত গুগল+ আমাদের ডিবাইসে থাকা ছবি গুলোকে ক্লাউডে ব্যাকাপ করে ,যাতে যে কোন সময়,আপনি আপনার ইচ্ছা মত ছবি গুলো দেখতে পারেন ।এক্ষেত্র আপনার ছবি গুলা যদি বড় হয় ।তাহলে অবস্যই আপনার MB অনেক বেশি কাটবে ।কিন্তু আপনি এই ভাবে ডাটা কাটার সিস্টেম টা বন্ধ করতে পারবেন ।চলুন দেখি বন্ধ করতে কি নিয়ম অনুসরন করতে হয় ।
প্রথমে setting থেকে auto-backup এ গিয়ে আপনার মিডিয়া ফাইল গুলার জন্য ব্যাকাপ অপশন সিলেক্ট করে দিতে পারেন ।

তারপর আপনার মবাইলের ব্যাকরাউন্ড ডাটা অপ করুন ।অপ করার জন্য আপনাকে setting থেকে DATA usage এ গিয়ে মেনু থেকে restrict background Data অপশন্টি মার্ক করে দিলেই হবে ।
3.   আমরা অনেকেই আমাদের হোম স্ক্রিনের সুন্দর্য্য বৃধ্যি করার জন্য নানা রকম উইগেট ব্যবহার করে থাকি ,আমরা বেশিরভাগ মানুষ ওয়েদার উইগেট ব্যাবহার করে থাকি ।এই উইগেট গুলা আমাদের প্রতিনিয়ত আপডট হয় আপনাকে সর্বশেষ আপডট ইনফর্মেশন দেয়ার জন্য।account sync হওয়ার কারনে DATA খরচ হয় ।

তাই আপনার যদি প্রয়যোন না থাকে আপনি এইটা অপ করে রাখতে পারেন ।অপকরার জন্য নিছের পধ্যতি অনুসরন করুন ।settings>Data usage>এবার Auto-sync Data অপশনটি আনচেক করে দিন ।
4.   এবার আপনার কাজ শেষ,এবার আপনার আর অতিরিক্ত ডাটা করচ হবেনা ।আপনি যত টুকু নেট ব্রাউজ করবেন বা ডাউনলোড করবেন তত টূকুই আপনার ডাটা পেকেজ থেকে কাটা হবে ।এবার নিসচিন্তে ইন্টারনেট ব্যাবহার করুন । তাহলে আজ এখানে শেষ করছি ।
ভাল থকবেন,সুস্থ থাকবেন ।আল্লাহ হাফেজ ।
এন্ডোয়েড মোবাইলে অতিরিক্ত ডাটা কাটা বন্ধ করুন । A টু Z টিউটোরিয়াল
Item Reviewed: এন্ডোয়েড মোবাইলে অতিরিক্ত ডাটা কাটা বন্ধ করুন । A টু Z টিউটোরিয়াল 9 out of 10 based on 10 ratings. 9 user reviews.

Post a Comment

Dear readers, after reading the Content please ask for advice and to provide constructive feedback Please Write Relevant Comment with Polite Language.Your comments inspired me to continue blogging. Your opinion much more valuable to me. Thank you.