1
আচ্ছালামুয়ালাইকুম,

Search engine optimization (SEO) bangle tutorial for blogspot.com blog এর দ্বিতীয় পর্বে আপনাকে স্বাগতম । কেমন আছেন সবাই, আশা করি ভাল আছেন, আমি আল্লাহর রহমতে আপনাদের দোয়াতে ভাল আছি । search engine optimization এর এই পর্বে আমরা কী-ওয়ার্ড রিচার্চ নিয়ে আলোচনা করব । search engine optimization এর প্রথম পর্বে আমি এসইও এর কিছু বর্ণনা দিয়েছি। আজ থেকে আমরা সম্পূর্ন আলোচনা করব।


আজ আমরা যেই বিষয় নিয়ে আলোচনা করব তা হল কী-ওয়ার্ড রিচার্চ । আমরা কোন কিছু খুজে পেতে Google bing ইত্যাদি search engine এর সার্চ বক্সে যা লিখি তাই হচ্ছে কী-ওয়ার্ড ।
আর এই কীওয়ার্ড গুলো গুগলের ইন্ডেক্সকৃত যত গুলা পেইজে আছে, তত গুলা পেইজ সে আমাদের কে দেখাবে ।
মনে করুন আমার একটি ব্লগ আছে, search engine optimization সম্পর্কে, এখন কেউ যদি search engine optimization শিখতে চাই সে কোন কী-ওয়ার্ড বা শব্দ দ্বারা সার্চ করতে পারে এইটা আমাকে ভাবতে হবে, আমাকে চিন্তা করতে হবে এবং সেই কী-ওয়ার্ড বা শব্দ আমার ওয়েব সাইটের হোম পেইজের টাইটেলে, হেডিং ট্যাগের মধ্যে আমাকে রাখতে হবে, এবং এই কী-ওয়ার্ড রিলেটেড পোস্ট আমাকে করতে হবে । সঠিক কী-ওয়ার্ড রিসার্চ করে আমরা google bing ইত্যাদি সার্চ ইঞ্জিনের প্রথম পেইজে আস্তে পারি ।

যদি কীওয়ার্ড রিলেটেড হয় তাহলে আমাকে পোস্টের হেডিং ট্যাগ গুলার মধ্যে কী-ওয়ার্ড গুলি প্রবেশ করাতে হবে। পোস্টের টাইটেলের কীওয়ার্ড গুলির দিকে আমাকে লক্ষ রাখতে হবে। কারন search engine প্রথমে পোস্টের টাইটেল, তারপর পোস্টের হেডিং ট্যাগ গুলির দিকে লক্ষ রাখে ।
কী-ওয়ার্ড রিসার্চ করার কারনঃ
·         মানুষ কীওয়ার্ড ব্যবহার করে তাদের প্রয়জনিয় তথ্য খোজে ।
·         Search engine চাই সব সময় বেষ্ট রেজাল্ট দেখাতে ।
·         আমাদের জানা উচিত কোন দরনের কীওয়ার্ড বেশী সার্চ পরে ।
·         কীওয়ার্ড রিসার্চ টুলস আমাদের কে সাহায্য করে এইটা জানার জন্য যে, ওয়েবে কী খোজা হচ্চে কি খোজা হচ্ছে না ।

কীওয়ার্ড রিসার্চ করার জন্য অনেক গুলি টুলস ব্যবহার করা হয়, যার মধ্যে অন্যতম হচ্ছে wordtracker, keyword discovery, Google Adwords etc টুলস গুলি ।

আসলে কীওয়ার্ড রিচার্স এর জন্য অনেক পেইড টুলস পাওয়া যাই, যা দিয়ে খুব সহজে কীওয়ার্ড রিসার্চ করা যাই । কিন্তু আমরা যেহেতু কোন paid tools ব্যাবহার করবা না, সেহেতু আমরা ফ্রি টুলস নিয়ে আলোচনা করব। আর ফ্রি টুলস গুলির মধ্যে অন্যতম হচ্ছে google adword টুলস, এইটা অনেক দ্রুত ও বিনা মুল্যে ব্যবহার করা যাই ।
তাহলে চলুন শুরু করি কীওয়ার্ড রিসার্চ এর প্রথম পর্ব।
আমরা প্রথমে www.google.com/adword এড্রেস এ প্রবেশ করি, এবং আমাদের জিমেইল আইডি দিয়ে লগিং করি ।

তার পর নিচের ছবি দেখুন,

ছবিতে আমি যেখানে আমার কীওয়ার্ড লিখলাম, সেই খানে আপনার কীওয়ার্ডটি লিখুন, তার পর get keywords ideas এ ক্লিক করুন । এবার দেখুন আপনি যে কী-ওয়ার্ড লিখলেন অনলাইনে তার চাহিদা কেমন । এই কী-ওয়ার্ড দিয়ে অনলাইনে কেমন সার্চ পড়ে। এবং google এই কী-ওয়ার্ড এর সার্চ রেজাল্ট কত ইত্যাদি। এই সব কিছু দেখার পর আপনি যদি মনে করেন এই কী-ওয়ার্ড নিয়ে আপনি কাজ করতে পারবেন এবং এই কী-ওয়ার্ড দিয়ে কাজ করে আপনি ভাল ফলাফল পাবেন, তাহলে আপনি কী-ওয়ার্ড গুলি ডাউনলোড করুন । ডাউনলোড করা ফাইল্টি একটি এক্সেলশীট আকারে ডাউনলোড হবে। এবার আপনার ফাইল্টি ওপেন করুন । এখন্ দেখুন আপনি আপনার তথ্যের জন্য যেই কী-ওয়ার্ড লিখে সার্চ করলেন, সেই একই তথ্যের জন্য অন্যরা কেমন কী-ওয়ার্ড লিখে সার্চ করতেছে অর্থ্যাৎ একই তথ্যের জন্য সার্চ ইঞ্জিন গুলির কাছে কেমন কী-ওয়ার্ড লিখে সার্চ করা হয় । এবং কোন কী-ওয়ার্ডের সার্চ রেজাল্ট কেমন ।

এখন আপনার কাজ হচ্ছে আপনার ব্লগের বিষয় রিলেটেড কী-ওয়ার্ড গুলি এখান থেকে খুজে বের করা । আর অন্য কী-ওয়ার্ড গুলি ডিলেট করে দেয়া । এবার এখান থেকে আপনাকে চিন্তা করতে হবে, কোন কী-ওয়ার্ড গুলি মেইন কী-ওয়ার্ড হিসেবে সিলেক্ট করবেন, এবং এই মেইন কীওয়ার্ড গুলি আপনি আপনার ব্লগের হোম্পেইজের টাইটেল ট্যাগের মধ্যে বসান, এই মেইন কী-ওয়ার্ড গুলি রিলেটেড কিছু পোস্ট করুন । এবং পোস্টের মধ্যেও একই ধরনের কী-ওয়ার্ড ব্যাবহার করুন । পোস্টের হেডিং ট্যাগ গুলির মধ্যে সুন্দর করে কী-ওয়ার্ড গুলি বসান ।

আজ এখানে শেষ করছি, আগামি পর্বে কিভাবে কীভাবে কী-ওয়ার্ড আপনার ব্লগে বসাবেন, সেই বিষয় নিয়ে আলোচনা করা হবে ।

আপনারা যদি এই পোস্টি বুঝতে না পারেন তাহলে ভিডিও টি দেখুন, এই ভিডিও এর মধ্যে সব বুঝিয়ে বলা হয়েছে । আমি প্রতিটি পোস্টের জন্য একটি করে ভিডিও তৈরি করি, আপনারা পোস্ট বুঝতে না পারলে ভিডিও গুলি দেখতে পারেন । আমার বিশ্বাষ আপনার বুঝতে পারবেন । আর না বুঝতে পারলে কম্মেন্ট করবেন ।


আজ এখানেই বিদায় নিচ্ছি, ভালো থাকবেন সবাই । আল্লাহ হাফেজ
Search engine optimization (SEO) bangle tutorial for blogspot.com blog/কিভাবে কী-ওয়ার্ড রিসার্চ করবেন বাংলা টিউটোরিয়াল
Item Reviewed: Search engine optimization (SEO) bangle tutorial for blogspot.com blog/কিভাবে কী-ওয়ার্ড রিসার্চ করবেন বাংলা টিউটোরিয়াল 9 out of 10 based on 10 ratings. 9 user reviews.

Post a Comment

আমি কিভাবে আমার ওয়েব সাইট ভালো মানের SEO করব। আমি কিভাবে করব. আর আমার ওয়েব সাইটি কি SEO হবে। যদি দেখতেন যে এই www.internetoffer24.com টি কিভাবে Google প্রথম পেইজে নিয়ে আসতে পারব। আমার একটু জানাবেন।

Dear readers, after reading the Content please ask for advice and to provide constructive feedback Please Write Relevant Comment with Polite Language.Your comments inspired me to continue blogging. Your opinion much more valuable to me. Thank you.